Saturday, February 20, 2016

কমিউনিস্টদের পুরানো ধ্যান ধারনার অবসান ঘটানো প্রয়োজন

আজ সি পি এম বলছে তৃণমূল কে পরাস্ত করতে এবং বি জে পি কে বিচ্ছিন্ন করতে সি পি এম সমস্ত গনতান্ত্রিক শক্তির সহযোগিতা চাইবে , যাতে মানুষের জোট আরও মজবুত হয় । সাম্পদায়িকতা ও স্বৈরতান্ত্রিক শাসন প্রতিহত করতে বৃহত্তর ঐক্যই এখন মানুষের চাহিদা । সেই চাহিদা পুরন করতে না পাড়লে ইতিহাস ক্ষমা করবে না ।
আজ আমার সইফুদ্দিন চৌধুরী কথা মনে পড়ছে । মালদা থেকে দুর্গাপুরে বসবাস আর রাজনীতি করতে শুরু করলাম তখন বর্ধমান জেলার যুবক আদর্শ সইফুদ্দিন চৌধুরী অর্থাৎ সফিদা । পথ খুজতে  আমি ও সফি দার মত নিজের মত করে পথ খুজছিলাম । পথ সম্পর্কে তার মতামত এর সাথে একমত না হলেও তার এই অভিমতের সাথে আমি একমত "কমিউনিস্ট দের পুরানো ধ্যান ধারনার অবসান ঘটানো প্রয়োজন । গনতন্ত্রের পথের সঠিক মুল্যায়ন করে , মানুষ কি চাইছে তা বুঝে  কমিউনিস্ট দের এগোতে হবে ।" 

সফি দা বছর কয়েক আগে মারা গেছেন । তিনি দিল্লি তে থাকতেন সোশাল মিডিয়া ফেস বুকে মাধ্যমে সম্পর্ক রাখতাম মতামত নিতাম । কমিউনিস্ট পার্টীতে সফিদা নাকি কংগ্রেসের লোক  কান্সারের চেয়ে বেশি যন্ত্রণা তার পার্টির সি পি এম এর ব্যবহার । সন্মান জনক বিচ্ছেদ এর পথ নিয়েছিলেন গড়ে একটি রাজনৈতিক দল ।
ভারতের রাজনীতি তে সাম্প্রদায়িক শক্তি কে রুখতে কংগ্রেস এর সাথে জোট বাধার কথা বলেছিলেন সফিদা আমার মনে হয়েছিল কম্যুনিস্ট দর্শন এর মধ্যেই গলত লুকিয়ে আছে । এর সমাধান একমাত্র জাতীয়তাবাদ তাই আমি ভারতীয় জনতা পার্টি তে যোগ দিলাম ।
সে দিন সফিদা লিখেছিলেন " আমি বলেছিলাম ক্ষমতায় না থাকলে ও দেশের প্রধান বিপদ সম্প্রদায়িকতা । অজস্র দুর্বলতা নিয়ে কংগ্রেসের বিপদ তার পরে ।  আজ সূর্যকান্ত মিশ্র যে কথা বলছেন তা সেদিনের সফিদা কথার অদ্ভুত মিল ।
বাবরি মসজিদ ধ্বংসের পর তৎকালীন কংগ্রেস সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে আপত্তি করে করেছিলেন । তিনি বলেছিলেন এতে বি জে পি সুবিধা হবে ।
এই কথা বলার জন্যে তাকে ১৯৯৫ সালে চণ্ডীগড় পার্টি কংগ্রেস এ তাকে কেন্দ্রীয় কমিটি থেকে বাদ দেওয়া হয় । তাকে ধরানো হয় একাধিক শো কজ নোটিশ । ২০০০ সালে হল বিচ্ছেদ । গড়ে তুললেন পি ডি এস । সম্প্রদায়িক ও স্বৈরতান্ত্রিক সব সময় বিপজ্জনক এটা বিশ্বাস করতেন সইফুদ্দিন চৌধুরী এবং তিনি মনে করতেন ধর্মনিরপেক্ষ গনতান্ত্রিক শক্তি কে নিয়ে গণতান্ত্রিক কমিউনিস্ট পার্টি গড়তে ।
এক্ষেত্র আমার ভাবনা একেবারে বিপরীত আমি মনে করি জাতীয়তাবাদ ও আমাদের দেশের সভ্যতা সংস্কৃতি র আধার শিলার উপর গড়ে উঠবে আমাদের ভারতবর্ষ ।  সি পি এম বন্ধুরা অতীতের স্মৃতি রমন্থন করলাম মাত্র । আমি চললাম আমার পথে আর সফি দা পথের সন্ধানে
শুরু হল পথের সন্ধান 

No comments:

Post a Comment