Sunday, July 31, 2016

বাবা বৈদ্যনাথে কৃপা আমার জীবনে

আমি আমার জীবন নিয়ে যখন ভাবি তখন আমার মনে হয় অদ্ভুত ভাবে মনে হয় , যে আমাদের জীবনে এক গ্রহ নক্ষত্রের খেলা চলছে । যা আমার উপলব্ধি ।
জন্ম টা আমার জোতদার পরিবারে হলেও আমার আকর্ষণ ছিল মার্কসবাদ  লেলিনবাদ এর প্রতি । তাই ১৯৬৬ এর ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে সি পি আই { মার্ক্সবাদী } এর প্রতি আকর্ষিত হলাম । প্রথম যুক্ত ফ্রন্ট গড়ে উঠতে দেখেছি । ১৯৬৯ সালে হরে কৃষ্ণ কোণারের প্রদর্শিত মালদহ জেলাতে ভুমি দখল দেখছি । ১৯৭২ সালের আধা ফাসিবাদি সন্ত্রাসর সময় উত্তর বাংলা নিজের কর্ম ক্ষেত্র দুর্গাপুর কে বেছে নিয়ে ছিলাম । ১৯৭৩ থেকে আমি দুর্গাপুর শিল্প শহরে স্থায়িভাবে বসবাস করি । এই সময় আমার সেই গ্রামে বসবাস করত । আমি মাঝে জেতাম । টাকা পাঠাতাম । বৃদ্ধা শশুরের ভিটে ছাড়বেন না ।
আমার অনুপস্থিতি সুযোগ নিয়ে অনিল ঘোষ নামক এক জমি মাফিয়া জমিটি কব্জা করে করেছে আর আমার মা এদের চক্রান্তে শিকার হ্যেছিল । এর ফলে হারিয়েছি অনেক জমি জমা আর অস্থাবর অস্থাবর সম্পত্তি হারিয়ে আমি হলাম সর্বহারা শ্রমিক আর ১৯৮২ সালের পর দেখলাম পার্টির মধ্যে এক পরিবর্তন । অর্থাৎ এই পরিবর্তন আমাকে ভাবিয়ে তুলেছিল । তাই সর্বক্ষণের কর্মী হিসবে নিজের গড়ে  তোলার বাসনা ত্যাগ করলাম । ঝড়ের কল্পনা আমার জীবনে এলো । ৭ই নভেম্বর ১৯৮১ ।
নভেম্বর বিপ্লব দিবসের দিনে কল্পনা তার বাবা বাড়ির  মোহ ত্যাগ করে আমার সাথে এলো । এবার শুরু হল আর এক সংগ্রাম , পারিবারিক সংগ্রাম । এটা আমার জীবনে এক মর্মান্তিক অভিজ্ঞতা ।

এখান থেকে শুরু হল আমার দ্বিতীয় সংগ্রাম । কারন আমি মনে করতাম এক জন কমিউনিস্ট কে চারটে সংগ্রাম করতে হয় ১ নিজের সাথে ২ পরিবারের সাথে ৩ দলের মধ্য আন্তঃ সংগ্রাম ৪ রাষ্ট্রের বিরদ্ধে । আমি এক জন সাচ্চা কমিউনিস্টের মত করে আমার এই সমস্যা সমাধান করেছিলাম ।



আমার জীবনে কল্পনার প্রেরনা আমাকে অনেক ক্ষেত্রে দুর্দান্ত ভাবে সাহায্য করেছে । আর সে অনেক গঞ্জনা বঞ্চনার শিকার হয়েও সে আমার পাশে থেকেছে । সুখে দুঃখের সব ঘটনা ভাগ করেছে । শুন্য থেকে শুরু করে আজ আমরা এক সুউচ্চ বহু তল বাড়ি তে দুর্গাপুর স্মার্ট সি টি তে বসবাস করছি ।
তাতে শান্তি পায়নি তাই শান্তির সন্ধানে





আমার জীবনে বাবা বৈদ্যনাথের কাছে আমি বার বার যে প্রাথনা করেছি , এক সুপত্নি সুশীলা এক নারী বাবা আমার সেই আশা পুরন করেছে আর কল্পনা না থাকলে আমি আমার জ্বালিয়ে দেওয়া অগ্নি কুণ্ড থেকে বেড়াতে পারতাম না । 

No comments:

Post a Comment